তথ্যপ্রযুক্তি

সাংবাদিকদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে গুগল

সারা বিশ্বের করোনা ভাইরাসের পরিস্থিতি বিবেচনায় নিয়ে সাংবাদিকদের এআই প্রযুক্তি বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা মেশিন লার্নিং পদ্ধতি কিভাবে সাংবাদিকতায় প্রভাব ফেলতে পারে সেই বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ কোর্স চালু করেছে গুগল।পুরো কোর্সটিতে মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা মেশিন লার্নিং পদ্ধতি নিয়ে সাজানো। 

গুগল কর্তৃপক্ষ জানায়, গত বছর বিশ্বব্যাপী তাদের পরিচালিত এক গবেষণায় দেখা যায় বেশিরভাগ উত্তরদাতারা মেশিন লার্নিংসহ অন্যান্য এ আই চালিত সম্ভাব্য প্রযুক্তির বিষয়ে নিউজরুমকে প্রশিক্ষণ দেওয়া এবং প্রশিক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে।

জার্নালিজম এ আই প্রোগ্রামের প্রোডিউসার মাতিয়া প্রীতি বলেন, ‘সংস্কৃতির দ্রুত পরিবর্তন, নতুন সরঞ্জাম ও সিস্টেম সম্পর্কে জানতে ও বুঝতে হলে আমাদেরকে এ আই লিটারেসি বা এ আই প্রযুক্তি শিক্ষার প্রসার ঘটাতে হবে।’

জার্নালিজম এআই, গুগল নিউজ ইনিশিয়েটিভ এবং বিআরটি নিউজ এর সম্মিলিত উদ্যোগে নতুন এই প্রশিক্ষণ কোর্সটির আয়োজন করা হয়েছে।

গুগল কর্তৃপক্ষ জানায়, ‘ইন্ট্রোডাকশন টু মেশিন লার্নিং এটি সাংবাদিকদের দ্বারা তৈরি, সাংবাদিকদের জন্য এবং এটা তাদেরকে বিভিন্ন প্রশ্নের উত্তর সাহায্য করবে: মেশিন লার্নিং কি? কিভাবে মেশিন লার্নিং মডেলকে প্রশিক্ষণ দেওয়া যাবে? সাংবাদিক এবং গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো এটি দিয়ে কি করতে পারবে এবং এটা কেন গুরুত্বপূর্ণ?’

এই প্রশিক্ষণ কোর্সটি গুগল নিউজ ইনিশিয়েটিভ ট্রেনিং সেন্টারে ১৭টি ভিন্ন ভাষায় পাওয়া যাবে। এই ঠিকানায় গিয়ে লগইন করে একজন সাংবাদিক তার উন্নয়ন যাচাই করতে পারবে এবং কোর্স শেষে একটি সার্টিফিকেট পাবে। এছাড়াও এ ট্রেনিং সেন্টারে সাংবাদিকদের উন্নয়ন ও সাহায্যের জন্য কিছু কোর্স সাজানো রয়েছে। যেমন: সংবাদ খুঁজবে কিভাবে, তথ্য যাচাই করবে এবং কিভাবে একটি সংবাদ অনলাইনে পরিবেশন করবে।

বর্তমান সময়ে সাংবাদিক এবং গণমাধ্যমগুলোর জন্য একটি কঠিন সময়ের ভিতর দিয়ে যাচ্ছে।

বিবৃতিতে গুগল জানায়, ‘সাংবাদিকতায় এই আই প্রযুক্তি’ এই নতুন প্রযুক্তির মাধ্যমে তারা এই শিল্পে ঝুঁকি কমিয়ে বেশি সুযোগ সৃষ্টি করার জন্য কাজ করছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close