ক্যাম্পাস

জামাই আদুরে চাল তুলশীমালা’ নিয়ে তরুণ উদ্যোক্তা জবির মামুন

বাংলাদেশের উত্তর দিকে শেষ প্রান্তের একটি জেলা শেরপুর, এই সীমান্তের পরেই ভারতের মেঘালয় রাজ্য । ১,৩৬৪.৬৭ বর্গকিলোমিটার আয়তনের এই জেলাটির রয়েছে প্রাচীন ইতিহাস এবং এখনো মাথা উঁচু করে দাড়িয়ে আছে আমাদের মুক্তিযুদ্ধের গৌরবজ্জল অনেক স্মৃতিচিহ্ন । পূর্বে এর নাম ছিলো দশকাহনিয়া বাজু, এরপর দশকাহনিয়া এবং গাজি বংশের শেষ জমিদার শের আলী গাজীর নামানুসারে এর নামকরণ করা হয় শেরপুর ।আমাদের এই শেরপুরে শত শত বছর ধরে একটি ধান চাষ হয়ে আসছে, যেটি আমাদের শেরপুরের কৃষকদের কাছে রত্নের মত । এই ধানের নাম তুলশী মালা । স্বাদে, গুনে এবং সুগন্ধে যার জুড়ি মেলা ভার ।

শেরপুরে একে জামাই আদুরে চালও বলা হয় । নতুন জামাই এলেই তুলশীমালার পিঠা পায়েস করা হয় এবং এইসব খাবারের মোহ মোহ গন্ধে দূর থেকেও সহজেই অনুমান করা যায় তুলশীমালার রান্না হচ্ছে । সম্প্রতি শেরপুর জেলার ব্র্যান্ডিং এই পন্যকে সারাদেশে পরিচিত করতে এবং সবার কাছে সহজে পৌঁছে দিতে কাজ শুরু করেছে ” তুলশীমালা এক্সপ্রেস – Tulshimala express ” নামের একটি ফেসবুক পেইজ । তারা অনলাইনে এই চালের প্রচারে কাজ করে যাচ্ছে এবং কুরিয়ারের মাধ্যমে এটি সারাদেশে সরবরাহ করছে । “তুলশীমালা এক্সপ্রেস – Tulshimala express ” এর প্রতিষ্ঠাতা শেখ আব্দুল্লাহ আল মামুন বলেন, ” তুলশীমালা শুধু আমাদের কৃষকদেরই নয়, আমাদের সবার জন্যেই রত্নের মত , এটি আমাদের আইডেন্টিটির একটি অংশ ।

তুলশীমালা চালকে সারাদেশে পরিচিত করতে আমি এবং আমার টিম ” তুলশীমালা এক্সপ্রেস – Tulshimala express ” কাজ করে যাচ্ছি । নিজের জেলাকে নিয়ে এমন কাজে আত্মনিয়োগ করতে পেরে আমরা গর্বিত । তুলশীমালা চাষী কৃষকদেরকে নিয়েও কাজ করতে চাই আমরা । সার্বিকভাবে শেরপুরে নতুন প্রজন্মকে সাথে নিয়ে আমরা শেরপুরের জন্য কাজ করে যেতে চাই । ” এখন অনলাইনে খুব সহজেই শেরপুরের তুলশীমালা চাল পাওয়া যাচ্ছে ” তুলশীমালা এক্সপ্রেস – Tulshimala express ” ফেসবুক পেইজের মাধ্যমে । নপেইজের লিংক – https://www.facebook.com/tulshimalaexpress/

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close